শ্রমিক বিক্ষোভে নিহতের ঘটনায় বাংলাদেশ ভ্রমণে নতুন সতর্কবার্তা ব্রিটেনের

0
320

লন্ডন: ৮ই জানুয়ারি শ্রমিক বিক্ষোভে পুলিশের গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা আপডেট করেছে ব্রিটেন। কোথাও বিক্ষোভ গড়ে উঠছে এমনটা দেখা গেলে ব্রিটিশ নাগরিকদের সেখান থেকে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেয়া হয়েছে এতে।

সরকারের ওয়েবসাইটে প্রকাশিত ওই সতর্কতায় আরো বলা হয়, ৮ই জানুয়ারি ঢাকায় এক বিক্ষোভে গুলি করা হয়। এতে একজন নিহত ও দু’জন আহত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশে ভিসা অন এরাইভাল বা পৌঁছামাত্র এক মাস মেয়াদী ভিসা দেয়া হয়। কিন্তু ব্রিটিশ সরকার রিপোর্ট পেয়েছে যে, কিছু পর্যটকের ক্ষেত্রে এই ভিসার মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভিসার অতিরিক্ত সময় অবস্থান করলে জরিমানা করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে ব্রিটিশ নাগরিকদের।

অন্যদিকে, ৩০ শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন নিয়েও এতে মন্তব্য করা হয়েছে।

বলা হয়েছে, ওই নির্বাচনী প্রচারণার সময়ে সহিংসতা হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে হামলায় ব্যবহার করা হয়েছে বিস্ফোরক। নির্বাচনের দিনেও সহিংসতার খবর পাওয়া গেছে। এমন অবস্থায় রাজনৈতিক র্যা লিতে বিশৃংখলা সৃষ্টি হওয়ার সমূহ আশঙ্কা আছে। সংঘর্ষ হতে পারে বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে। এ জন্য বড় ধরনের সমাবেশ ও রাজনৈতিক র্যা লি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে ব্রিটিশ নাগরিকদের।

জঙ্গি হামলার বিষয়েও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরনের আশঙ্কা আছে। সারা দেশের ক্ষেত্রে এটা প্রযোজ্য। ২০১৮ সালের ১১ই জুন সর্বশেষ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে শাহজাহান বাচ্চু। ঢাকার মুন্সীগঞ্জে তার ওপর ওই হামলা হয়। তবে ভবিষ্যতে জনসমাবেশে হামলার আশঙ্কা আছে।

সুত্রঃ ‌আরটিএনএন

আরও পড়ুনঃ বাংলাদেশ ভ্রমণে নতুন সতর্কবার্তা ব্রিটেনের

৮ই জানুয়ারি গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা আপডেট করেছে ব্রিটেন। কোথাও বিক্ষোভ গড়ে উঠছে এমনটা দেখা গেলে ব্রিটিশ নাগরিকদের সেখান থেকে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেয়া হয়েছে এতে। সরকারের ওয়েবসাইটে প্রকাশিত ওই সতর্কতায় আরো বলা হয়, ৮ই জানুয়ারি ঢাকায় এক বিক্ষোভে গুলি করা হয়। এতে একজন নিহত ও দু’জন আহত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশে ভিসা অন এরাইভাল বা পৌঁছামাত্র এক মাস মেয়াদী ভিসা দেয়া হয়। কিন্তু ব্রিটিশ সরকার রিপোর্ট পেয়েছে যে, কিছু পর্যটকের ক্ষেত্রে এই ভিসার মেয়াদ কমিয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভিসার অতিরিক্ত সময় অবস্থান করলে জরিমানা করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে ব্রিটিশ নাগরিকদের। ওদিকে ৩০ শে ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন নিয়েও এতে মন্তব্য করা হয়েছে।

বলা হয়েছে, ওই নির্বাচনী প্রচারণার সময়ে সহিংসতা হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে হামলায় ব্যবহার করা হয়েছে বিস্ফোরক। নির্বাচনের দিনেও সহিংসতার খবর পাওয়া গেছে। এমন াবস্থায় রাজনৈতিক র‌্যালিতে বিশৃংখলা সৃষ্টি হওয়ার সমূহ আশঙ্কা আছে। সংঘর্ষ হতে পারে বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে। এ জন্য বড় ধরনের সমাবেশ ও রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে ব্রিটিশ নাগরিকদের।

জঙ্গি হামলার বিষয়েও সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরনের আশঙ্কা আছে। সারা দেশের ক্ষেত্রে এটা প্রযোজ্য। ২০১৮ সালের ১১ই জুন সর্বশেষ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে শাহজাহান বাচ্চু। ঢাকার মুন্সীগ-ে তার ওপর ওই হামলা হয়। তবে ভবিষ্যতে জন সমাবেশে হামলার আশঙ্কা আছে।

সুত্রঃ ‌শীর্ষ কাগজ

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here