সংবিধানে অন্তত ১০ জায়গায় সংসদ ভেঙে নির্বাচনের কথা রয়েছেঃ ড. শাহদীন মালিক

0
225

সংবিধানের মধ্যে অন্তত দশ জায়গায় সংসদ ভেঙে নির্বাচনের কথা রয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক। তিনি বলেন, আমরা চাই দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন যেন হয়। এ জন্য দেশের সংবিধান এবং আইনজ্ঞরা বৈঠকে বসেছি। কীভাবে একটি সম্ভাব্য সমাধান বের করা যায় তা দেখছি।

আজ রাজধানীর মতিঝিলে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের চেম্বারে সন্ধ্যায় ৬টা থেকে দেশের সিনিয়র আইনজীবীদের এ বৈঠক শুরু হয়েছে। এর আগে সাংবাদিকদের বলেন ড. শাহদীন মালিক।

তিনি বলেন, অতীতে বেশিরভাগই নির্বাচনই জাতীয় সংসদ ভেঙে অনুষ্ঠিত হয়েছে। রাজনীতিবিদদের স্বদিচ্ছা থাকলে বর্তমান সংকট সমাধান কোনো বিষয় নয়। এক প্রশ্নের জবাবে ড. শাহদীন মালিক বলেন, সংসদ বহাল রেখে নির্বাচন করলে একদল সুযোগ সুবিধা বেশি পাবে। এ ক্ষেত্রে লেভেল প্লেয়িং হবে না।

সংবিধানের মধ্য থেকে কীভাবে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করা যায় সে বিষয়ের দেশের আইন বিশেষজ্ঞরা এ বৈঠকে বসেছেন। বৈঠকে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, ঢাবির আইনের শিক্ষক আসিফ নজরুল, ঢাবি আইন বিভাগের শিক্ষক ড. বুরহানউদ্দিন, অ্যাডভোকেট সব্রত চৌধুরী, সুলতান মোহাম্মদ মনসুর সহ সিনিয়র আইনজীবীরা উপস্থিত রয়েছেন।

– সুত্রঃ শীর্ষনিউজ

আরও পড়ুনঃ

মতিঝিলে ঐক্যফ্রন্টের বৈঠক চলছেঃ যোগ দিয়েছেন শাহদীন মালিক ও ড. আসিফ নজরুল!

রাজধানীর মতিঝিলে ব্যারিস্টার মওদুদ আহমেদের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের বৈঠক চলছে। বিশিষ্ট আইনজীব শাহদীন মালিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল।

কিছুক্ষণ আগে বৈঠকটি শুরু হয়েছে বলে জানিয়েছেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু।

এর আগে স্বল্প পরিসরে সংলাপ আহ্বানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফের চিঠি দিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

রবিবার সকাল সাড়ে ১০টায় ধানমণ্ডি ৩ নম্বরে আওয়ামী লীগ অফিসের উদ্দেশে চিঠি নিয়ে রওনা দেন ঐক্যফ্রন্ট নেতা আ অ ম শফিক উল্লাহ ও জগলুল হায়দার আফ্রিক।

এর পর দুপুর ১২টার দিকে ঐক্যফ্রন্ট নেতারা ধানমণ্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে পৌঁছালে দলটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের পক্ষে শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের অফিস সহকারী মো. মাসুদ ও আলাউদ্দিন ঐক্যফ্রন্টের পুনরায় সংলাপ চেয়ে দেওয়া চিঠি গ্রহণ করেন।

এর আগে গত শনিবার রাতে মতিঝিলে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে স্বল্প পরিসরে সংলাপ চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ সময় মির্জা ফখরুল বলেন, ‘আমরা আশা করব, ভবিষ্যতে সংলাপের ক্ষেত্রে ক্ষুদ্র পরিসরে আলোচনা হবে। আমরা মনে করি, বর্তমান রাজনৈতিক সংকট সমাধানের লক্ষ্যে এই বিষয়গুলো বিবেচনা করা হবে।

-সুত্রঃ শীর্ষনিউজ

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here