করোনার টিকা সবাই যেন পায়: এরদোগান

0
186

করোনার টিকা আবিষ্কৃত হলে তা যেন বিশ্বের সব দেশই পায়- তা নিশ্চিত করতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

সৌদি আরবের রিয়াদে শনিবার জি-২০ সম্মেলনে বিশ্বনেতৃবৃন্দের প্রতি ওই আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট। খবর ডেইলি সাবাহর।

সম্মেলনে এরদোগান জানিয়েছেন, তুরস্ক জার্মানির একটি গবেষক দলের করোনাভাইরাসের টিকার ব্যাপারে বেশ আশাবাদী।

মার্কিন ওষুধ তৈরির প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে যৌথভাবে গবেষণা চালাচ্ছে জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক।

এর আগে সৌদ আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। শুক্রবার তাদের মধ্যে এই বিরল ফোনালাপ হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মূলত সৌদি আরবে শুরু হওয়া অর্থনৈতিক ফোরাম জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে তাদের মধ্য এ ফোনালাপ হয়।

দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছেন। এ ছাড়া দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের পাশাপাশি বিবদমান বিভিন্ন সমস্যার সমাধানে সংলাপের রাস্তা খোলা রাখতে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট এরদোগান ও বাদশাহ সালমান।

উল্লেখ্য, মুসলিম বিশ্বের নেতৃত্ব নিয়ে দীর্ঘদিন ধরেই সৌদি আরব ও তুরস্কের মধ্যে টানাপোড়েন চলে আসছে। ২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার মাধ্যমে রিয়াদ ও আঙ্কারার মধ্যে তিক্ততা চূড়ায় পৌঁছায়।

ওই হত্যাকাণ্ডের ফলে আন্তর্জাতিকভাবে সমালোচনার ঝড় ওঠে এবং বিশ্বমহলে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া গত এক বছর ধরে তুর্কি পণ্য আমদানিতে সৌদি আরবে অঘোষিত বয়কট চলছে।

উৎসঃ যুগান্তর

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here