জেরুজালেম থেকে মার্কিন দূতাবাস প্রত্যাহার করতে হবে: শিবির

0
181

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে সেখান থেকে দূতাবাস প্রত্যাহার দাবি জানিয়েছে বাংলাদেশ ইসলামি ছাত্রশিবির। সারাদেশে প্রতিবাদ বিক্ষোভ পালনকালে এই আহ্বান জানিয়েছে সংগঠনটি।

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ও ইসরাইল কর্তৃক গাজায় মুসলমানদের উপর গণহত্যার প্রতিবাদে মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিবির।

বিক্ষোভ পূর্ব সমাবেশে শিবির নেতারা বলেন, বিশ্ব শান্তির জন্য মহা হুমকি সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল। জঘন্য কর্মকান্ডের মাধ্যমে ঘৃনার প্রতীকে পরিণত হয়েছে এ ইহুদীবাদী অবৈধ রাষ্ট্রটি। সম্রাজ্যবাদী অপশক্তির সহযোগিতায় অবৈধভাবে ইসরাইল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ফিলিস্তিনিদের উপর বর্বর ও নৃশংসতা চালিয়ে আসছে। এ অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের মাধ্যমে ফিলিস্তিনের সংকটকে আরো উস্কে দিয়েছে।

নেতারা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক দূতাবাস স্থানাস্তরের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভে নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যা সংঘটিত করেছে ইসরাইল। এ কাপুরুষোচীত বর্বর হামলায় শিশু কিশোর পঙ্গুসহ প্রায় ৫৮জন ফিলিস্তিনি নিহত ও ২০০০ এর অধিক আহত হয়েছে। এখনো তান্ডব অব্যাহত আছে। আল আকসা মসজিদে নামাজ ও আজান বন্ধ করে দেয়া হয়েছে। ইসরাইলকে পৃষ্ঠপোষকতা দিতে গিয়ে সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও ফিলিস্তিনি জনগণের অধিকার হরণ করা হয়েছে।

শিবির নেতারা বলেন, মূলত অবৈধ ইসরাইলের দখলদারিত্বকে বৈধতা দেয়ার জন্য এ দায়িত্বহীন সিদ্ধান্ত নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এবারও বিশ্ববাসী এখন পর্যন্ত ইসরাইলের বর্বর কর্মকান্ড থামাতে কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। যা মানবতার জন্য চরম লজ্জাজনক বিষয়। ইসরাইল নিরাপত্তার কথা বলে মুলত মুসলমানদের আল আকসা ও জেরুজালেম নিয়ন্ত্রণের চেষ্টা করছে। যা কখনো সফল হবে না।

সংগঠনটির নেতারা বিশ্ববাসী ও মুসলিম উম্মাহর প্রতি আহবান জানিয়ে বলেন, অবৈধ রাষ্ট্র ইসরাইলের ধারাবাহিক নৃসংশতায় নিরব থাকা তাদের বর্বরতার প্রতি সরাসরি উৎসাহ দেয়ার শামিল। বিশ্ববিবেক বিশেষ করে মুসলিম উম্মাহর জন্য এটা বড় লজ্জার বিষয়। নিরীহ মুসলমানদের হত্যা, প্রথম কিবলা আল আকসায় আজান ও নামাজ নিষিদ্ধ এবং পবিত্র ভূমি মুসলমানদের রক্তে রঞ্জিত হওয়ার পরও হাত গুটিয়ে বসে থাকা ইমানের পরিপন্থি কাজ। এ দায়িত্বহীনতার জন্য অবশ্যই আল্লাহর কাছে জবাবদিহীতার মুখোমুখি হতে হবে।

ফিলিস্তিনের জনগণের প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়ে শিবির নেতারা বলেন, আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। বায়তুল আকসার প্রহরী, বীর ও মহান ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের অকুণ্ঠ সমর্থন অব্যাহত থাকবে। আপনাদের রক্ত বৃথা যাবেনা। মসজিদের পবিত্রতা রক্ষায় ইহুদীবাদিদের গুলিতে শাহাদাৎ বরণকারীদের পবিত্র রক্ত বৃথা যেতে পারেনা। এই বর্বরতা অবৈধ ইসরাইলের পতনকে তরান্বিত করবে ইনশাআল্লাহ।

শিবির নেতারা অবিলম্বে ইসরাইলি বর্বরতা থেকে ফিলিস্তিনিদের রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে জাতিসংঘ, ওআইসি, আরবলীগ, মানবাধিকার সংস্থা ও বিশ্ববাসীর প্রতি আহবান জানান।

ঢাকা মহানগরী পশ্চিম

ফিলিস্তিনিদের উপর গণহত্যার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। বেলা ২টায় কেন্দ্রীয় প্রচার সম্পাদক খালেদ মাহমুদের নেতৃত্বে মিছিলটি রাজধানীর কালশী থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন মহানগরী সেক্রেটারি যোবায়ের হোসেন রাজন, ছাত্র আন্দোলন সম্পাদক এনামুল হকসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

ঢাকা মহানগরী দক্ষিন

ইসরাইলি বর্বরতার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। বিকাল ৫টায় কেন্দ্রীয় অর্থ সম্পাদক হাসান আল বান্না’র নেতৃত্বে মিছিলটি রাজধানীর দয়াগঞ্জ এলাকা থেকে শুরু হয়ে টিকুটুলি গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগরী সভাপতি শফিউল আলম, সেক্রেটারি কাজী মাসুম সরকারসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নারায়নগঞ্জ মহানগরী

ফিলিস্তিনি মুসলমানদের উপর বর্বর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নারায়নগঞ্জ মহানগরী শাখা। বেলা ২টায় শাখা সভাপতি আব্দুর রওফ ফারুকির নেতৃত্বে মিছিল নগরীর প্রাণকেন্দ্র ২নং গেট থেকে শুরু হয়ে চাষাড়া হয়ে কালির বাজারে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগরী সেক্রেটারি সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সাদ আহমেদসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ

অবিলম্বে ফিলিস্তিনের উপর নৃশংসতা বন্ধের দাবী জানিয়ে নগরীতে বিক্ষোভ মিছিল সমাবেশ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। বেলা ৫টায় নগরীতে অনুষ্ঠিত এ বিক্ষোভে কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সালাহউদ্দিন আইউবী, চট্টগ্রাম মহানগরী দক্ষিণ সভাপতি হাসান আব্দুল্লাহ, অর্থ সম্পাদক ডা.হাবিবুর রহমান, অফিস সম্পাদক মু.হাসনাত সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অ্যানালাইসিস বিডি ডেস্ক

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here