রাজনীতিবিদদের টার্গেট করে ‘করোনা চিঠি’, ইন্টারপোলের সতর্কবার্তা

0
185

করোনাভাইরাস ছড়ানোর নতুন এক কৌশলের ব্যাপারে আশঙ্কা প্রকাশ করে বিভিন্ন দেশকে সতর্ক করে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন তথা ইন্টারপোল।

সংস্থাটি বলছে, করোনা সংক্রমণ ছড়িয়ে দিতে করোনা জীবাণু সংবলিত চিঠি পাঠিয়ে বিশ্বের প্রভাবশালী এবং প্রথমসারির রাজনৈতিক ব্যক্তিত্বদের সংক্রমিত করার টার্গেট করা হতে পারে।

এই বিষয়ে ইতোমধ্যেই ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাগুলোকে সতর্ক করে দিয়েছে ইন্টারপোল। যদিও এই ধরনের চক্রান্ত কারা করতে পারে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানায়নি ইন্টারপোল।

তবে সতর্কবার্তায় বলা হয়েছে রাজনৈতিক নেতাদের পাশাপাশি পুলিশ, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ করোনা মোকাবেলায় সামনের সারিতে যারা থাকছেন, তাদেরকেও সংক্রামিত করার চেষ্টা করা হতে পারে। খবর এনডিটিভির।

ইচ্ছাকৃতভাবে মেঝে, রাস্তা বা দেওয়ালে থুতু ফেলে অথবা হাঁচির মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে দেয়ার চেষ্টার ঘটনা ইতোমধ্যেই সামনে এসেছে বলে ইন্টারপোলের সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে।

তুলনামূলকভাবে সংক্রমণের ঝুঁকি কম থাকলেও করোনা জীবাণু সংবলিত চিঠি পাঠিয়ে রাজনৈতিক নেতাদেরও নিশানা করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারপোল।

আরও বলা হয়, নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনা আক্রান্ত কেউ ইচ্ছাকৃতভাবে সংক্রমণ ছড়িয়ে দিতে এক জায়গা থেকে অন্য কোনো এলাকায় চলে যেতে পারে।

করোনা আক্রান্তদের শরীরের ফ্লুইড বা লালা রস অর্থের বিনিময়ে বিক্রি করার ঘটনাও ঘটছে বলে জানিয়েছে ইন্টারপোল।

করোনা মহামারী পরিস্থিতিকে কাজে লাগিয়ে অপরাধচক্র মানুষকে বিভিন্নভাবে ঠকানোর চেষ্টা করছে বলেও সতর্ক করেছে ইন্টারপোল।

সংস্থাটি বলছে, দুঃসময়ের সুযোগ নিয়ে বাজারে ভুয়া মাস্ক, স্যানিটাইজার, করোনা পরীক্ষার কিট, প্রতিরোধকারী ওষুধ বিক্রি হচ্ছে। এছাড়াও করোনার ভ্যাকসিন বাজারে এলেই তার কালোবাজারি শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারপোল।

তাই প্রথম থেকেই এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য কর্তৃপক্ষকে সতর্ক করেছে। আগেভাগে যাতে করোনা ভ্যাকসিন মজুদ করার কোল্ড স্টোরেজগুলোর নিরাপত্তা নিশ্চিত করা যায়, সে বিষয়ে গোয়েন্দা এবং নিরাপত্তা এজেন্সিগুলোকে সতর্ক করেছে ইন্টারপোল।

করোনা মহামারীর পরিস্থিতিকে কাজে লাগিয়ে সংগঠিত অপরাধীরা মানুষকে বিভিন্নভাবে ঠকানোর চেষ্টা করছে বলেও ইন্টারপোলের তরফে জানানো হয়েছে।

উৎসঃ যুগান্তর

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here