২০১৮ সালে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার ৪৬৬

0
88

২০১৮ সালে দেশে ৪৬৬ জন বিচারবর্হিভূতভাবে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১৮ পর্যালোচনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংস্থাটি।

আসক জানায়, ৪৬৬ হত্যার মধ্যে ৪ঠা মে থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধে’ ২৯২ জন নিহত হয়েছেন, যা খুবই উদ্বেগজনক। পুলিশ-র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে বা মুখোমুখি গুলি বিনিময়ে এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়। হত্যাকাণ্ডের এ বছরের সংখ্যাটা গত বছরের চেয়ে বেশি।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে কমপক্ষে ৪৭০টি সহিংসতার ঘটনায় ৩৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের ১৯, বিএনপির ৪ ও এক আনসার সদস্যসহ ১০জন সাধারণ মানুষ নিহত হন। অন্যদিকে গত বছর ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছেন ৭৩২ নারী। ধর্ষণ পরবর্তী হত্যা করা হয়েছে ৬৩ জনকে এবং আত্মহত্যা করেছেন ৭ জন নারী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজা, পরিচালক নীনা গোস্বামী, সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবীর ও নির্বাহী সদস্য তাহমিনা রহমান প্রমুখ।

সুত্রঃ ‌জাস্টনিউজ

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here