আস্থার পরিবেশ সৃষ্টির পদক্ষেপ নিতে হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে

0
40

জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আস্থার পরিবেশ তৈরীতে পদক্ষেপ নিতে হবে। এটা ছাড়া প্রত্যাবাসন টেকসই হওয়া সম্ভব না। আর এই আস্থার পরিবেশ সৃষ্টির জন্য রোহিঙ্গাদের ওপর সংঘটিত ভয়াবহ সহিংসতার দায়বদ্ধতা নিরূপন করতে হবে।

রোববার জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে মানবাধিকার কাউন্সিলের রিপোর্টের ওপর আয়োজিত সাধারণ আলোচনায় তিনি এ কথা বলেন।

২০১৯-২০২১ মেয়াদে বাংলাদেশ জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, বর্তমান সরকারের মেয়াদে পর পর দুইবার মানবাধিকার কাউন্সিলে সদস্য নির্বাচিত হওয়া জনগণের অধিকার ও মর্যাদা সমুন্নত রাখতে বাংলাদেশের প্রচেষ্টার স্বীকৃতি। কাউন্সিলের এই নির্বাচনে এশিয়া-প্রশান্ত গ্রুপ থেকে বাংলাদেশকে সমর্থন দেয়ার জন্য সদস্য রাষ্ট্রদের ধন্যবাদ জানান স্থায়ী প্রতিনিধি। তিনি বলেন, মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশের নেয়া পদক্ষেপসমূহের বাস্তবায়ন এবং এই কাউন্সিলের উদ্দেশ্যগুলো সমুন্নত রাখতে বাংলাদেশ পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউর (ইউপিআর) বিষয়ে স্থায়ী প্রতিনিধি বলেন, আমরা গত মে মাসে এই রিভিউ শেষ করেছি। রিভিউতে মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে বাংলদেশের প্রচেষ্টার উচ্ছসিত প্রশংসা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, নির্বাচিত সদস্যরাষ্ট্র হিসেবে আগামী দিনগুলোতে মানবাধিকার কাউন্সিলের সব গঠনমূলক প্রক্রিয়াকে এগিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে বাংলাদেশ অব্যাহতভাবে কাজ করে যাবে।

উৎসঃ নয়াদিগন্ত

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here