১০ বছর আগে হারিয়েছিলেন পা, এবার দিলেন জীবন!

0
139

২০০৮ সালে ইসরাইলের বিরুদ্ধে ‘গাজা যুদ্ধে’ অংশ নিয়েছিলেন ফিলিস্তিনি যুবক ফাদি আবু সালাহ। সেবার ইসরাইলি বিমান হামলায় দুই পা হারান তিনি। ১০ বছর সেই ইসরাইলের সঙ্গে সংঘর্ষে জীবন গেলো ২৯ বছর বয়সী সালাহ’র।

তেল আবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে অবরুদ্ধ গাজায় বিক্ষোভ করেন হাজার হাজার ফিলিস্তিনি। হুইল চেয়ারে বসে বিক্ষোভে অংশ নেন দুই পা হারানো ফাদি আবু সালাহ। বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছেন অন্তত ৫৯ জন। যাদের একজন আবু সালাহ।

ইসরাইলি স্নাইপারের গুলিতে তিনি নিহত হয়েছেন বলে তুরস্ক ভিত্তিক গণমাধ্যম ডেইলি সাবাহ’র প্রতিবেদনে বলা হয়েছে।

ইসরাইলি সেনার গুলিতে বিকলাঙ্গ ফিলিস্তিনি নিহতের ঘটনা এটাই প্রথম না। এরআগেও বেশ কয়েকবার এমন ঘটনা ঘটেছে। গত জানুয়ারিতে গাজায় বিক্ষোভের সময় ইব্রাহিম আবু তুহরিয়া নামে ২৯ বছর বয়সী এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরাইলি সেনাবাহিনী। এক দশক আগে তিনিও ইসরাইলি বিমান হামলায় তার দুই পা হারিয়েছিলেন।

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে পতাকা হাতে মাতৃভূমি রক্ষার দাবিতে সোমবার সকাল থেকেই গাজা ভূখণ্ডে ইসরাইলি সীমান্তে জড়ো হতে থাকেন হাজারো ফিলিস্তিনি। তারা জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। পরে প্রতিবাদকারীরা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে প্রবেশ করতে গেলে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। প্রতিবাদকারীদের ওপর নির্বিচারে গুলি ছুঁড়তে শুরু করে দখলদার ইসরায়েলি সেনারা।

সুত্রঃ বিডি টুডে

Facebook Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here